ইরাকি শরণার্থী নিয়ে পোল্যান্ড-বেলারুশ সীমান্তে উত্তেজনা

0 17

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন ||

ইরাক থেকে যাওয়া শরণার্থীদের বেআইনিভাবে পোল্যান্ডে পুশ করছে বেলারুশ। এদিকে শরণার্থীদের নিতে অনিচ্ছুক পোলিশ কর্তৃপক্ষ তাদেরকে ঠেকাতে বেলারুশ সীমান্তে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। এ ঘটনায় সোমবার থেকে উত্তাল হয়ে উঠতে শুরু করেছে পোল্যান্ড-বেলারুশ সীমান্ত।

গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে, প্রায় তিন হাজার শরণার্থী বেলারুশের সীমান্ত দিয়ে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছে। তাদের রাস্তা দেখিয়ে দিচ্ছে বেলারুশের সেনারা। শরণার্থীদের হাতে ফেন্স কাটার। পুলিশের সঙ্গে লড়াই করার অস্ত্রও আছে তাদের হাতে। সে সবও বেলারুশ সেনারা তাদের হাতে তুলে দিয়েছে বলেও অভিযোগ রয়েছে। সোমবার এই শরণার্থীদের সঙ্গে রীতিমতো সংঘর্ষ হয় পোল্যান্ডের সীমান্তরক্ষীদের। কাঁদানে গ্যাসের শেল ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করা হয়।

তবে পোল্যান্ড জানিয়েছে, বেশ কয়েক জায়গায় ফেন্সের (সীমান্ত বেড়া) ক্ষতি হয়েছে। কয়েকটি ভিডিও ফুটেজ সামনে এনে পোল্যান্ড দাবি করেছে, বেলারুশ ইচ্ছাকৃতভাবে এই কাজ করছে। পোল্যান্ডের অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ সৃষ্টি করার জন্যই এই রাস্তা তৈরি করেছে বেলারুশ। শরণার্থীদের ঢুকিয়ে তারা পোল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে।

বিভিন্ন গণমাধ্যম বলছে, বেলারুশের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারই প্রতিশোধ নেয়ার চেষ্টা করছে দেশটি। শরণার্থী ঢুকিয়ে তারা পাল্টা ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ তৈরি করছে। শুধু পোল্যান্ড নয়, ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েনও একই অভিযোগ করেছেন বেলারুশের ব্যাপারে। দেশটির ওপর নিষেধাজ্ঞা আরো কঠোর হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

জেটি// এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More