আলোচনায় বসছেন বাইডেন – শি জিনপিং

0 13

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

মুখোমুখি আলোচনায় বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পারস্পরিক সম্পর্কে তিক্ততা দূর করতে এই বৈঠকের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

সোমবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় সাক্ষাতে মিলিত হবেন বাইডেন এবং শি জিনপিং শুক্রবার ( ১২ নভেম্বর) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পসাকি এই তথ্য নিশ্চিত করে বলেছেন, ভার্চু্যুয়াল  এই বৈঠকে দুই দেশের মধ্যে যে প্রতিযোগিতা আছে তার ব্যবস্থাপনা নিয়ে দুই নেতা আলোচনা করবেন।

তিনি আরো বলেন, যেসব ক্ষেত্রে আমাদের স্বার্থ আছে সেসব ক্ষেত্রে একসঙ্গে কাজ করার পন্থা নিয়েও তারা আলোচনা করবেন। পুরো আলোচনায় চীনের কাছে প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ও অগ্রাধিকার পরিষ্কার করে তুলে ধরবেন। এ সময়ে আমাদের উদ্বেগের বিষয়েও তুলে ধরবেন বাইডেন।

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ২৬-এ কার্বন ডাই অক্সাইড নিঃসরণে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের অন্তর্ভূক্ত দেশগুলোর সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র ও চীন। এর পরপরই বাইডেন ও শি জিনপিংয়ের এই বৈঠক হতে যাচ্ছে।

উত্তেজনা প্রশমনে গত অক্টোবরেই দুপক্ষের মধ্যে যোগাযোগের উন্নতি ঘটে। সেসময়ই বছরের শেষ দিকে বাইডেন ও শি জিনপিংয়ের বৈঠকের বিষয়টি ঘোষণা করা হয়।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More