আলিবাবাকে ২৭৫ কোটি ডলার জরিমানা

0 107
চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ একচেটিয়া ব্যবসা রোধে করা নীতি লংঘন এবং বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের দায়ে ই-কমার্স কোম্পানি আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডকে ২৭৫ কোটি ডলার জরিমানা করেছে

দেশটিতে এ ধরনের ক্ষেত্রে এর আগে কখনোই এত বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তবে বিশাল অংকের এ জরিমানাও আলিবাবার গায়ে লাগার কথা নয়। তাদেরকে যে টাকা জরিমানা দিতে হচ্ছে, তা তাদের ২০১৯ সালের আয়ের ৪ শতাংশের কাছাকাছি।

গত কয়েক বছর ধরে চীন তাদের দেশি বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কঠোর নজরদারি চালাচ্ছে; তারই ধারাবাহিকতায় আলিবাবাকে এ জরিমানা করা হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের।ডিসেম্বরে চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা এসএএমআর আলিবাবার বিরুদ্ধে ব্যবসায় একচেটিয়া আধিপত্য নিশ্চিতে ‘অন্যায্য চর্চার’ অভিযোগ নিয়ে তদন্তে নামে।

ওই তদন্তের কেন্দ্রে ছিল একচেটিয়া ব্যবসার মনোবৃত্তি থেকে করা ‘দুটোর মধ্যে একটা বেছে নাও’ চর্চা। এতে মার্চেন্ট বা বিক্রেতাকে আলিবাবার সঙ্গে যে বিশেষ সহযোগিতা চুক্তি করতে হত, তা তাদেরকে অন্য প্ল্যাটফর্মে পণ্য দেওয়া থেকে বিরত রাখত।

তদন্ত শেষে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আলিবাবাকে ১৮০০ কোটি ইউয়ান (২৭৫ কোটি ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ২৩ হাজার কোটি টাকা) জরিমানা করে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More