আফ্রিকার সাত দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের কোয়ারেন্টিন

0 57

||বঙ্গকথন প্রতিবেদন||

কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়ন্ট ‘ওমিক্রন’র কারণে ভ্রমনে আরো কিছু বিধিনিষেধ জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন নির্দেশনা অনুসারে, দক্ষিণ আফ্রিকাসহ ৭টি দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

২ ডিসেম্বর রাতে ভ্রমণসংক্রান্ত এ বিজ্ঞপ্তি জারি করে বেবিচক বলছে, যেকোনো দেশ থেকে বাংলাদেশে আসতে হলে যাত্রার ৪৮ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ থাকতে হবে। এর আগে এ সময়সীমা ছিল ৭২ ঘণ্টা।  

বেবিচকের বিজ্ঞপ্তিতে বলা হয়, বতসোয়ানা, ইসোয়াতিনি, ঘানা, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও লেসোথো—এই সাত দেশ থেকে কেউ বাংলাদেশে এলে বাংলাদেশ সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনে থাকা অবস্থায়  যাত্রীকে সাত দিন পর একবার এবং ১৪ দিন পর দ্বিতীয়বার করোনার পরীক্ষা করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলে যাত্রী কোয়ারেন্টিন সেন্টার ত্যাগ করতে পারবেন। কিন্তু সপ্তম দিনে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এলে যাত্রীকে আলাদা করে আইসোলেশনে পাঠানো হবে। কোয়ারেন্টিনের যাবতীয় খরচ যাত্রীকে বহন করতে হবে।

এ নির্দেশনা শনিবার থেকে কার্যকর হবে। এই সাত দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে এলে ২৩ অক্টোবর জারি করা বেবিচকের নির্দেশনা অনুসরণ করতে হবে।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More