আফগানিস্তানে বিশেষ দূত নিয়োগ দিল যুক্তরাষ্ট্র

0 50

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

আফগানিস্তানের নারী, মেয়ে ও মানবাধিকার রক্ষায় একজন বিশেষ দূত নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানে বিশেষ দূত হিসেবে রিনা আমিরির নাম ঘোষণা করেন। যুক্তরাষ্ট্র সরকারের সাবেক এই নারী উপদেষ্টা আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে মার্কিন সেনা প্রত্যাহারের বিরোধী ছিলেন।

চলতি সপ্তাহের শুরুতে, তালেবান ঘোষণা করে, কোনো পুরুষ পরিজন ছাড়া আফগান নারীরা আর দীর্ঘ দূরত্বে ভ্রমণ করতে পারবে না। নারীরা ইতোমধ্যে সেখানে শিক্ষা ও কাজের ক্ষেত্রে কঠোর নিষেধাজ্ঞার সম্মুখীন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বিবৃতি দিয়ে বলেছেন, ‘আমরা একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, নিরাপদ আফগানিস্তান চাই। যেখানে সব আফগান রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক অন্তর্ভুক্তিতে বাস করতে পারে। বিশেষ দূত আমিরি আমার সঙ্গে সেই লক্ষ্যে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।’

সরকারের উপদেষ্টা, জাতিসংঘ ও আফগানিস্তান-সংক্রান্ত বিষয়ে বিভিন্ন চিন্তন-প্রতিষ্ঠানের) হয়ে দুই দশক ধরে কাজ করেছেন রিনা আমিরি । এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে যুক্তরাষ্ট্র সরকারের আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন তিনি ।

দুই দশকের যুদ্ধ শেষে আগস্টে পশ্চিমা-সমর্থিত আশরাফ গনি সরকারকে সরিয়ে আবারো ক্ষমতায় বসে তালেবান। ক্ষমতায় আসার পর থেকে তালেবান নারী ও মেয়েদের নিয়ে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করছে। এর সমালোচনা করে আসছিল যুক্তরাষ্ট্র।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More