আফগানিস্তানকে প্রায় ৩ কোটি ডলার সহায়তা দেবে পাকিস্তান

0 6

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

আফগানিস্তানকে প্রায় ৩ কোটি ডলারের মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যুদ্ধ বিধ্বস্ত দেশটিকে চিকিৎসা, খাদ্য ও অন্যান্য মানবিক চাহিদা মেটানোর জন্য এই অর্থ দিচ্ছে প্রতিবেশী পাকিস্তান। তাছাড়া পাকিস্তানের মধ্য দিয়ে ভারতীয় খাদ্য সহায়তা আফগানিস্তানে পরিবহনেরও অনুমোদন দিয়েছে ইমরান খানের সরকার। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইমরান খান সোমবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টাসহ শীর্ষ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠক শেষে প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানে পাঁচ বিলিয়ন পাকিস্তানি রুপি অর্থাৎ দুই কোটি ৮০ লাখ মার্কিন ডলারের মানবিক সহায়তা পাঠানোর নির্দেশ দেন। এসব সহায়তার মধে ৫০ হাজার টন গম, জরুরি চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, শীত নিবারণ সামগ্রী ও অন্যান্য সহায়তা রয়েছে। একইসাথে পাকিস্তান সরকার আফগানিস্তানে পণ্য রপ্তানির ওপর শুল্ক কমিয়ে দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে  গেল ৩১ আগস্ট যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। ১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীনভাবে কাবুল দখলে নেয় তালেবান। এরপর রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটিতে গুলিতে, বোমা বিস্ফোরণে মারা যান শতাধিক মানুষ। ভিটেছাড়া হন বহু দোভাষী। ভেঙে পড়ে দেশটির অর্থনৈতিক অবস্থা। এরই মধ্যে গত সেপ্টেম্বরে নতুন সরকার গঠন করে তালেবান। তবে এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তারা।

এফএস/

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More