মহানবীর রোগমুক্তি দিবস আজ

0 112

||বঙ্গকথন প্রতিবেদন||

আজ পবিত্র আখেরি চাহার শোম্বা বা মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর রোগমুক্তি দিবস। প্রতিবছর হিজরি সনের সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সারা দেশে আজ শিক্ষা প্রতিষ্ঠান ছুটি রয়েছে।

আখেরি চাহার শোম্বা হলো ধর্মপ্রাণ মুসলমানদের কাছে অত্যন্ত মর্যাদাপূর্ণ ও স্মরণীয় দিন। ১১ হিজরির শুরুতে আল্লাহর রাসূল মুহাম্মদ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। ক্রমেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতোটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। অবশেষে মাসের শেষ বুধবার বা ২৮ সফর মহানবী সা: সুস্থ হয়ে ওঠেন। এ দিন সুস্থবোধ করায় রাসূলুল্লাহ সা: গোসল করেন এবং শেষবারের মতো নামাজে ইমামতি করেন। মদিনাবাসী এ খবরে আনন্দ-খুশিতে আত্মহারা হয়ে পড়ে এবং দলে দলে নবীজীকে একনজর দেখতে মসজিদে নববীতে জড়ো হয়। সবাই যার যার সাধ্যমতো দান-সাদকা করেন এবং শুকরিয়া নামাজ আদায় ও দোয়া করেন। অনেকে খুশি হয়ে তাদের দাস মুক্ত করে দেন, কেউ অর্থ বা উট দান করেন। সে জন্য মুসলিম উম্মহ আজো দান খয়রাত ও নফল ইবাদত বন্দেগির মাধ্যমে এই দিনটি পালন করে থাকেন।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More