অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলা চুরির অভিযোগ রুশ গুপ্তচরের বিরুদ্ধে

0 35

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

করোনা টিকা প্রতিরোধে স্পুটনিক-ভি টিকা তৈরিতে অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলা চুরির অভিযোগ উঠেছে এক রুশ গুপ্তচরের বিরুদ্ধে । তবে অভিযোগ অস্বীকার করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। বৃটিশ গণমাধ্যমে প্রকাশিত ফর্মুলা চুরির অভিযোগকে গুরুত্বের সাথে না নিতে বলেছেন তিনি।

১০ অক্টোবর বৃটিশ ট্যাবলয়েড সান অভিযোগ তোলে যে, অ্যাস্ট্রাজেনেকার টিকার ফর্মুলা রাশিয়ার গোয়েন্দারা চুরি করে ওই ফর্মুলা অনুযায়ী তাদের নিজস্ব টিকা স্পুটনিক-ভি উৎপাদন করেছে। দুই টিকার কার্যপ্রণালিও একই রকম। অ্যাস্ট্রাজেনেকা এবং স্পুটনিক দুটোই মানবদেহের প্রতিরক্ষা প্রণালিকে সক্রিয় করে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধব্যবস্থা গড়ে তোলে।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ টিকার ফর্মুলা চুরির জন্য ২০২০ সালে অক্সফোর্ডের সার্ভারে সাইবার হামলাও করা হয়। এ বিষয়ে স্পষ্ট বক্তব্য না দিলেও ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ ধরণের অভিযোগ উড়িয়ে দেয়া যায় না। বিদেশি শক্তিগুলো সব সময়ই আমাদের সংবেদনশীল তথ্য এবং বুদ্ধিবৃত্তিক সম্পদ হাতিয়ে নেয়ার চেষ্টা করে।’ অবশ্য রাশিয়ার পররাষ্ট্রন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘এসব একেবারেই অবান্তর বিষয়। এসব নিয়ে মন্তব্য করার কোনো অর্থ হয় না। আমার মনে হয় না ব্রিটেন কিংবা যুক্তরাষ্ট্র কেউই এ ধরণের অভিযোগকে গুরুত্বের সাথে নেবে।

এসএ//এমএইচ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More