অভিজিতের খুনিদের খোঁজে পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

0 59

|| বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

একটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের বাংলাদেশি শাখার হাতে নিহত হন লেখক অভিজিৎ রায়। এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ব্যাপারে তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে পুরস্কার ঘোষণা করা হয়েছে। 

২০ ডিসেম্বর এ ঘোষণা দেয়া হয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আওতাধীন ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ (আরএফজে) অফিস থেকে। পুরস্কারের পরিমাণ ৫০ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় তা ৪২ কোটি টাকার বেশি।

অভিজিৎ রায় যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন। ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় হামলায় শিকার হন তিনি। চাপাতির আঘাতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।  যুক্তরাষ্ট্রের ঘোষণায় বলা হয়েছে, অভিজিৎ হত্যায় দণ্ডিত পলাতক সৈয়দ জিয়াউল হক, আকরাম হোসেনসহ জড়িত ব্যক্তিদের সম্পর্কে তথ্য দিলে তাঁকে ৫০ লাখ ডলার দেয়া হবে।

অভিজিৎ রায়কে হত্যার অভিযোগে বাংলাদেশের একটি আদালত চলতি বছরের ফেব্রুয়ারিতে জঙ্গিনেতা আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনানসহ পাঁচজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। জিয়াউল হক ও আকরাম হোসেন এখনো পলাতক রয়েছে।

২০১৫ সালে এই হত্যাকাণ্ডের পরই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পুরস্কার ঘোষণা করেছিল বলে জানা যায়, নতুন করে আবারো গুরুত্বের সঙ্গে প্রচার করা হলো।

এসএ//এফএস

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More