অন্য অ্যাপ লাগবে না, জিমেইল থেকেই করা যাবে ভিডিওকল

0 118

||বঙ্গকথন প্রতিবেদন||

বর্তমান বিশ্বের সাথে তালমিলিয়ে বেড়ে গেছে ইন্টারনেট এবং স্মার্ট ফোন ব্যবহার। বিশেষ করে করোনা ভাইরাসের কারণে অফিস-স্কুলসহ সামাজিক যোগাযোগ রক্ষার জন্য বেশিরভাগ মানুষ ঝুঁকে পড়েছে ভাইবার, গুগল মিট, জুম মিটিং কিংবা হোয়াটসঅ্যাপের মতো অ্যাপের দিকে। যোগাযোগকে আরো উন্নত এবং সহজ করতে এই অ্যাপগুলোর পাশাপাশি শুধু জিমেইল ব্যবহার করে করা যাবে ভিডিও কলসহ, চ্যাট এবং অডিও কল।

ডেস্কটপ, ল্যাপটপ, অ্যান্ড্রয়েড ফোন, স্মার্টফোন বা অন্যান্য ডিভাইস থেকে এই সুবিধা পাওয়া যাবে। ভয়েস কল করার ক্ষেত্রে গুগল মিট আর ব্যবহার করতে হবে না। এবার মেইল খুলে রাখলেও ভিডিও কল করা যাবে। জিমেইলের এই নতুন ফিচারে কোনো ব্যক্তির অ্যাকাউন্ট বেছে নিয়ে তা ডায়াল করলেই তার ফোনে রিং হবে। যে কোনো স্মার্টফোন থেকে এই কলের উত্তর দেয়া যাবে। জিমেইল থেকে কল করার উপায়:

আপনি Google Hangouts প্লাগইন ইনস্টল করেছেন কী না তা নিশ্চিত করুন। Hangouts হল Google এর বিনামূল্যে চ্যাট, ইনস্ট্যান্ট মেসেজিং বা ভিডিও চ্যাট অ্যাপ্লিকেশন। এটি ইনস্টল করা থাকলে, আপনার ইমেইল ফোল্ডারগুলির নীচে বাম দিকে Hangouts উইন্ডোটি দেখতে পাবেন। এখানে একটি ক্লিক করলে লিংক বা ফোন আইকন উইন্ডো তৈরি হবে, যেখানে আপনি ফোন নম্বরটি প্রবেশ করাতে পারবেন। অথবা আপনি আপনার কন্টাক্ট লিস্টের তালিকা থেকেও সিলেক্ট করতে পারেন। আপনি যে পরিচিতিতে কল করতে চান সেটি যদি সেই তালিকাতে থাকে, তবে আপনার মাউসটি নাম্বারটির ওপরে রাখুন এবং ডানদিকে ফোন আইকনটি নির্বাচন করুন। তাহলেই ফোনকলো শুরু হয়ে যাবে। আর যদি নম্বরটি আপনার কন্টাক্ট লিস্টে যে না থাকে তবে ইউন্ডোর ওপরে সরাসরি ফাঁকা জায়গাটিতে ফোন নম্বরটি প্রবেশ করান এবং ফোন আইকনে ক্লিক করুন। তাহলে ফোন কল শুরু হবে। যদি দেশের বাইরের কোনো নাম্বার জিমেইল থেকে ভিডিও বা অডিও কল করতে চান, তাহলে ডান দিকে থাকা পতাকার তালিকা থেকে দেশ নির্বাচন করে ক্লিক করুন । দেখবেন সেই দেশে কোড স্বয়ংক্রিয়ভাবে আপনার দেয়া নাম্বারের সাথে সংযুক্ত হবে।

এসএ//এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More