অনিবন্ধিত ক্ষুদ্রঋণদানকারি ও সমবায় সমিতিগুলো দ্রুত বন্ধের নিদের্শ

0 34

||বঙ্গকথন প্রতিবেদন||

সারাদেশে অনিবন্ধিত ক্ষুদ্রঋণদানকারি প্রতিষ্ঠান ও সমবায় সমিতিগুলো অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেনের বেঞ্চ এ আদেশ দেন। বাংলাদেশ ব্যাংক ও ফিন্যান্স মন্ত্রনালয়কে আদেশ পাওয়ার ৪৫ দিনের মধ্যে এ ধরনের প্রতিষ্ঠান চিহ্নিত করতে কমিটি গঠন করতে আদেশ দিয়েছে হাইকোর্ট।

তালিকা করার সাথে সাথে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে প্রতিবেদন পাঠাতে হবে হাইকোর্টে। ৪৫ দিনের মধ্যে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিকে ব্যক্তিগত পর্যায়ে কারা এ ধরনের ঋণ বিতরণ করে তাদের চিহ্নিত করতে নির্দেশনাও দিয়েছেন হাইকোর্ট। একইসাথে এ ধরনের দাদন ব্যবসা ও চড়া সুদের প্রতিষ্ঠানগুলো বন্ধে ফিন্যান্স মিনিস্ট্রি, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটিসহ সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুলও দিয়েছেন হাইকোর্ট। এখন পর্যন্ত ৭৪৬টি নিবন্ধিত ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান রয়েছে দেশে। আগামী ৩০ নভেম্বর এ বিষয়ে পরবর্তী শুনানি হবার কথা রয়েছে।

এমএইচ//

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More