GOOGLE CHROME এর এই নতুন ফিচার আপনার ফোনকে হ্যাকিং থেকে বাঁচাবে

0 65

||টেকনোলজি আপডেট প্রতিবদেন||
ফোন কে সুরক্ষিত রাখতে আমরা পাসওয়ার্ড দিয়ে রাখি। তুবও অনেকবার এমন হয় যে বারংবার পাসওয়ার্ড বদলানোর পরেও, হ্যাকারদের নিশানায় থাকে আমাদের ফোন। আমাদের এই সমস্যা মাথায় রেখেই Google নিয়ে এল নতুন ফিচার। এই নতুন ফিচারটি সংস্থা তার Google Chrome ব্যবহারকারীদের জন্য় নিয়ে আসে।

আমাদের ফোনের পাসওয়ার্ড যদি হ্যাক হয়ে গিয়ে থাকে, তবে আমাদের ফোনের সুরক্ষার ভারটি গুগলের উপর। গুগল ক্রোম আমাদের ফোনের সুরক্ষা করতে একধাপ এগিয়ে নতুন ফিচার চালু করেছে। Google এর এই নতুন ফিচারের মাধ্যমে যে কোনও স্মার্টফোন ইউজার তার Google Chrome অ্যাকাউন্ট থেকে জানতে পারবেন যে তার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কী না! গুগল-এর এই নতুন ফিচারটির নাম Safety Check।

এই সেফটি চেক (Safety Check) এর সাহায্যে ক্রোম-এ ইউজাররা যে পাসওয়ার্ডগুলি সেভ করে রাখেন, সেগুলি হ্যাক হলে গুগল আপনাকে সঙ্গে সঙ্গেই জানিয়ে দেবে।

Safety Check
Safety Check New Chrome Feature

Google Chrome-এর সিনিয়র প্রডাক্ট ম্যানেজার আবদেলকরিম মার্দিনি সম্প্রতি একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘পাসওয়ার্ড হ্যাক হয়েছে কী না, তা জানার জন্য ক্রোম আপনার ইউজারনেম ও পাসওয়ার্ডগুলির একটি কপি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে গুগলকে পাঠায়। Google এই এনক্রিপটেড কপি থেকে আপনার ইউজারনেম বা পাসওয়ার্ড দেখতে না পারলেও, তা হ্যাক হয়েছে কী না তা সহজেই আপনাকে বলে দিতে পারবে।’

Google Chrome 86 রিলিজ করার পাশাপাশি এই নতুন ফিচারের কথা ঘোষনা করেছে গুগল। গুগল ওয়েব ব্রাউজারের ডেস্কটব সংস্করনে এই ফিচারটি আগে থেকেই ছিল। এবার স্মার্টফোনেও এই ফিচারটি আনা হয়েছে। এই ক্ষেত্রে যদি আপনার পাসওয়ার্ড চুরি হয়ে থাকে বা হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে, তবে গুগল আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড সার্ভারে পাঠিয়ে সেটি প্রথমে মনিটার করবে এবং পরে এই বিষয়টি গুগল ক্রোম আপনাকে সতর্ক করবে।

পাশাপাশি আগে পাসওর্য়াড চেঞ্জের অপশনটি আসতে অনেকটা সময় লাগাতো। তবে এবার সেক্ষেত্রে কোনও নির্দিষ্ট ওয়েবসাইটে কাজ করার সময় যদি পাসওয়ার্ড সংক্রান্ত এইরকম কোনও ইঙ্গিত পাওয়া যায়, তাহলে এবার ওই ইউআরএল(url) থেকে সরাসরি চেঞ্জ পাসওয়ার্ডের অপশনে যাওয়া যাবে এবং পাসওয়ার্ড বদলানো যাবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More