Gmail বা Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে যে স্টেপগুলো ফলো করবেন

0 69

||টেকনোলজি আপডেট প্রতিবদেন||

Google বা Gmail অ্যাকাউন্টে আমাদের বর্তমান জীবনের একটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ জিনিস হয়ে উঠেছে। আপনার অফিসের কাজ থেকে শুরু করে আপনার পার্সোনাল লাইফে ইমেল সার্ভিস ব্যবহার অত্য়ন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও গুগল এর বাকি সব সার্ভিসও ব্যবহার করতে এই একই জিমেল অ্যাকাউন্ট দরকার লাগে। এর পাশাপাশি আপনি যদি অ্যানড্রয়েড ফোন ব্য়বহার করেন তবেও এই অ্যাকাউন্ট বাধ্যতামূলক।

তাই জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে একাধিক সমস্য়া হতে পারে। তবে আপনি যদি আপনার জিমেইল (Gmail) এর পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে নীচে দেওয়া স্টেপগুলির মাধ্য়মে আবার তা ফিরে পাবেন। আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ন স্টেপ…

জিমেইল এর পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিকাভার করবেন?
ধাপ-১ সবার প্রথমে আপনার গুগল অ্যাকাউন্ট বা Gmail পেজটি খুলুন।

ধাপ-২ এবার গুগল লগ ইন পেজে ‘Forget Password’ অপশনটিতে ক্লিক করুন।

ধাপ-৩ আপনার শেষ যে পাসওয়ার্ডটি মনে করতে পারছেন তা লিখুন। কোন পাসওয়ার্ড মনে করতে না পারনে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’(Try another way) সিলেক্ট করুন।

ধাপ-৪ আপনার জিমেইল অ্যাকাউন্ট এর সাথে যে ফোন নম্বারটি লিঙ্কড আছে সেই নম্বরে মেসেজ পাঠাবে গুগল।

ধাপ-৫ আপনার কাছে সেই ফোন নম্বর না থাকলে বিকল্প আপনার ইমেলে (Email) ভেরিফিকেশান কোড পাঠাবে গুগল। বিকল্প ইমেল না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ (Try another way সিলেক্ট করতে হবে।

Gmail Account Recovery
Gmail Account Recovery

ধাপ-৬ এরপরে গুগল আপনার কাছে অন্য় কোনও ইমেল আইডি চাইবে যেখানে আপনাকে ইমেল পাঠানো যাবে।

ধাপ-৭ এবার ওই সংশ্লিষ্ট ইমেলে মেইল পেলে গুগলের ডায়ালগ বক্স পেজটি খুলুন।

ধাপ-৮ রিকভার হয়ে গেলে নতুন পাসওয়ার্ড ব্য়বহার করে আপনার Gmail লগ ইন করুন।

নোট: পাসওয়ার্ড পরিবর্তন করে তা কোথাও লিখে রাখবেন না। আপনি নিজের কম্পিউটারে বা ল্যাপটপ লগ ইন করার সময় ব্রাউজারে সেভ Browser Save Password) পাসওয়ার্ড করে রাখতে পারেন। সেই ক্ষেত্রে খেয়াল রাখবেন অন্য কেউ যেন আপনার কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার না করে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More