মাঝরাতের পর ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় নিভার

0 147

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

আমপান-এর ভয়াল স্মৃতি উসকে এ বার ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার। ক্রমশই স্থলভাগের সঙ্গে তার দূরত্ব কমছে। আবহাওয়াবিদদের মতে, বুধবার মাঝরাত থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে দেশটির তামিলনাড়ু এবং পুদুচেরির মাঝামাঝি উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে ওই ঝড়।

বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রে জলীয় বাষ্প সংগ্রহ করে ইতিমধ্যেই নিভার অতি প্রবল হয়ে উঠেছে। মনে করা হচ্ছে, দক্ষিণ-পূর্ব উপকূলের দিকে এগোনোর সময় আরো ক্ষমতা বাড়িয়ে নেবে এই ঝড়। চেন্নাই থেকে ৫৬ কিলোমিটার দূরে মমল্লপুরম এবং পুদুচেরির করাইকাল সমুদ্রতটের মাঝামাঝি কোনও এলাকায় ওই ঝড় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ঝড় এবং প্রবল বৃষ্টি। এই দুই অস্ত্রকে নিয়েই এগোচ্ছে নিভার। আবহাওয়াবিদদের মতে, ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ  হতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। বুধবার সকাল থেকেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে চেন্নাইতে। এর মধ্যেই চেন্নাইয়ের কাছে আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ছাড়া হয়েছে ১ হাজার কিউসেক জল। সেই সঙ্গে কাড্ডালোর জেলার প্রায় ২ হাজার মানুষকে উঁচু জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

এমএইচ//

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More