বাইডেন নাকি ট্রাম্প? ব্যবধান মাত্র ৩ ভোট!

0 45

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে। ট্রাম্প-বাইডেন দু’জনই ভালোভাবে আছেন হোয়াইট হাউজে যাওয়ার দৌড়ে। যুক্তরাষ্ট্রের মোট ইলেক্টোরাল ভোট ৫৩৮। প্রেসিডেন্ট নির্বাচিত হতে অন্তত ২৭০ ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে হবে।

ফক্স নিউজের হিসেব অনুযায়ী, এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের জো বাইডেন পেয়েছেন ২৩৮ ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩ ইলেক্টোরাল ভোট। বাকি আছে ৮৭ ভোট। এখন জিততে হলে অর্থাৎ ২৭০ ভোট হতে হলে বাইডেনকে পেতে হবে ৩২ ও ট্রাম্পকে ৫৭ ভোট।

ভোট গণনা বাকি আছে ৭ অঙ্গরাজ্যের। এগুলো হলো- নেভাডা (ভোট ৬), আলাস্কা (ভোট ৩), জর্জিয়া (১৬ ভোট), নর্থ ক্যারোলাইনা (১৫ ভোট), পেনসিলভানিয়া (২০ ভোট), মিশিগান (১৬ ভোট) ও উইসকনসিন (১০ ভোট)। অর্থাৎ এখানে মোট ভোট ৮৬।

এই সাত রাজ্যের মধ্যে নেভাডা (৬ ভোট), উইসকনসিন (ভোট ১০) ও মিশিগানে (১৬ ভোট) এগিয়ে রয়েছেন বাইডেন। অন্যদিকে, ট্রাম্প এগিয়ে রয়েছেন আলাস্কা (ভোট ৩), জর্জিয়ায় (ভোট ১৬), পেনসিলভানিয়া (ভোট ২০) নর্থ ক্যারোলাইনা (ভোট ১৫)। অর্থাৎ বাইডেন যে তিন রাজ্যে এগিয়ে, সেখানে ভোট ৩২। আর ট্রাম্প এগোনো যে চার রাজ্যে সেখানে ভোট ৫৪।

বাইডেন যদি ওই তিন রাজ্যে জিতে তা হলে মোট ভোট হয় ২৭০। আর যদি ট্রাম্প এগোনো তার চার রাজ্যে জিতে, তাহলে তার মোট ভোট হয় ২৬৭। সে হিসেবে বাইডেন ট্রাম্পের চেয়ে তিন ভোট বেশি পেয়ে জয়ী হবেন! আর যদি মিশিগানে (১৬ ভোট) বাইডেন হারেন, তাহলে ট্রাম্প ১৩ ভোট বেশি পেয়ে জয়ী হবেন। নানা নাটকীয় মোড় নেয়া এই নির্বাচনে শেষ পর্যন্ত ঘটতে পারে যেকোনো কিছুই। তাই জয়ের আশাও ধরে রেখেছেন দুই প্রার্থীই।

এমএইচ//

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More