পেনশন যাবে ব্যাংক হিসাবে

0 21

বানিজ্য-অর্থনীতি প্রতিবেদন

অবসরপ্রাপ্ত যেসব সরকারি চাকুরেরা ঢাকা মহানগর থেকে পেনশন উত্তোলন করেন, তারা চলতি আগস্ট মাসেই শেষবারের মতো প্রচলিত ব্যবস্থায় পেনশন তুলবেন। এরপর সেপ্টেম্বর থেকে ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে সরাসরি জমা করে দেয়া হবে পেনশনের টাকা। আর ঢাকা মহানগরের বাইরে অবস্থিত ব্যাংক শাখা থেকে যেসব পেনশন দেয়া হয়, তাদেরকে আগামী ডিসেম্বর থেকে ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে সরাসরি জমা টাকা করে দেয়া হবে।

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সরকারি চাকরিজীবীদের সারাজীবন চাকরি করে জীবনসায়াহ্নে পেনশনের টাকা তুলতে গিয়ে পদে পদে ভোগান্তিতে পড়তে হতো। তবে পেনশনে যাওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভোগান্তি কমাতে ছুটি নগদায়ন মঞ্জুরির আদেশ বিল দাখিলের তিন কর্মদিবসের মধ্যে পেনশনভোগীর ব্যাংক অ্যাকাউন্টে পেনশনের অর্থ দেয়া হবে উল্লেখ করে গত ফেব্রুয়ারিতে পেনশন সহজীকরণ আদেশ-২০২০ জারি করে অর্থ মন্ত্রণালয়।

তবে এখনও বাস্তবায়ন করা সম্ভব না হলেও আগামী সেপ্টেম্বর মাস থেকেই এ নতুন আদেশের আওতায় নতুন ব্যবস্থায় হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) সরাসরি ব্যাংক একাউন্টে পেনশন দেবে। বাংলাদেশ ব্যাংক ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে পেনশনারের নিজের অ্যাকাউন্টে জমা করে দেয়া হবে। গত দুই মাস ধরে পরীক্ষামূলকভাবে ঢাকায় এটি চালু হয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখা থেকে পেনশন নেন এমন এক লাখ ৩০ হাজার পেনশনভোগীর ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি অর্থ পরিশোধের প্রস্তুতি নেয়া হয়েছে। তাদের পেনশন বইয়ের যুগ শেষ হচ্ছে আগামী মাস থেকে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More