পরীক্ষা ছাড়াই এইচএসসি পাশ : বিশ্ববিদ্যালয় ভর্তিতে তৈরী হতে পারে নানা জটিলতা

0 52

।। বঙ্গকথন প্রতিবেদক ।।

মহামারি করোনা ভাইরাসের কারনে কেবল বাংলাদেশেই নয় বিশ্বের বেশকয়েকটি দেশেও পাবলিক ও প্রাইভেট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে । কিন্তু এসএসসি এবং জেএসসি পরীক্ষার ফলাফলের গড়ের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারন করা হলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে দেখা দিতে পারে নানা জটিলতা বলে মনে করছেন বিশেষজ্ঞরা । সবচেয়ে বেশি জটিলতা তৈরী হবে মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির ক্ষেত্রে  বলেও মনে করছেন বিশ্লেষকরা ।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা দেয়ার যোগ্যতা আছে কিনা তা নির্ভর করে কোন শিক্ষার্থীর এসএসসি ও এইচএসসি এই দুই পাবলিক পরীক্ষার ফলাফলের  উপর ।

আর মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং পড়তে চাইলে গণিত, রসায়ন, পদার্থ , জীববিজ্ঞানের মতো কয়েকটি নির্দিষ্ট বিষয়ে নূন্যতম গ্রেড প্রয়োজন । এসব নানা কারনে এবারের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা জটিলতার সম্মুখীন হতে পারে বলে আশঙ্খা করছেন শিক্ষাবিদ – শিক্ষার্থীরাও।

শিক্ষা গবেষকরা বলছেন, দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাওয়া মোট নম্বরের ৪০ ভাগ এসএসসি এবং এইচএসসি ফলাফলের ভিত্তিতে নির্ধারন হয়ে থাকে । তাই এই নিয়মে ভর্তি পরীক্ষা হলে শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়ন হেবেনা বলে মন্তব্য গবেষকদের ।

এসএসসির ১০% এইচএসসির ৩০%  এবং ভর্তি পরীক্ষায় ৬০% নিয়ে ভর্তি পরীক্ষার মূল্যায়ন করা হয় ।  যেহেতু পরীক্ষার ফলাফল নির্ধারন করা হবে জেএসসি এবং এসএসসির পরীক্ষার ফলাফলের উপর সেকারনে এবার ভর্তি পরীক্ষায় এইচএসসি পরীক্ষার ফলাফল গণনা করা কতটা যুক্তিযুক্ত হবে তা ভাববার বিষয় । আর তা না হলে  বেশি জোর দিতে হবে ভর্তি পরীক্ষার উপর ।

এসএসসি পরীক্ষায় বিজ্ঞান,মানবিক,বাণিজ্যসহ বিভিন্ন বিভাগে আলাদা প্রশ্নপত্রে পরীক্ষায় অংশগ্রহন করতে হয় । অন্যদিকে, জেএসসি পর্যায় পর্যন্ত সব শিক্ষার্থীদের একই বিভাগ বা বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় । সেকারনে জেএসসি এবং এসএসসি পরীক্ষার গড় করে এইচএসসি পরীক্ষার সঠিক মূল্যায়ন করা কতটা যৌক্তিত তা নিয়েও প্রশ্ন উঠেছে । আবার কেউ হয়তো এসএসসিতে বিজ্ঞান বিভাগে ছিলো কিন্তু এইচএসসির সময়ে মানবিক বিভাগ নিয়েছে । তাদের ক্ষেত্রে এবারের ফলাফল রির্ধারনে সবচেয়ে বেশি জটিলতা তৈরী করতে পারে ।

দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরাও ক্ষতিগ্রস্থ হতে পারেন এবার । পরীক্ষা না দিয়েই মূল্যায়ন করার ফলে উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলো হয়তো আমাদের শিক্ষার্থীদের নাও নিতে চাইতে পারেন । তবে, এনিয়ে ভিন্নমতো রয়েছে, অনেকেই মনে করেন বিদেশে ভর্তির সময় আমাদের দেশের শিক্ষার্থীদের ক্ষেত্রে তারা শুধু দেখে টুয়েলভ গ্রেড পর্যন্ত লেখাপড়া করেছে কিনা । তাছাড়া এবার বিশ্ব মহামারি কারনো ভাইরাসের কারনে  অনেক দেশের পাবলিক ও প্রাইভেট পর্যায়ের পরীক্ষা বাতিল হয়েছে । এরবাইরে, শিক্ষার্থীদের মেধা যাচাইসহ অন্যান্য বিষয় নির্ধারন করা  হয় নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিজস্ব পদ্ধতি মোতাবেক ।  আর তাই অনেকেই মনে করছেন, বিদেশে উচ্চশিক্ষার্থে আমাদের শিক্ষঅর্থীরা কোন আলাদা পদ্ধতি বা জটিলতার সম্মুখিন হবেন না ।

গত ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী  ডাক্তার দিপু মনি জানিয়েছেন, এসএসসি ও জেএসসি’র ফলের ভিত্তিতে এবছর এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারন করেত গঠন করা হয়েছে একটি পরামর্শক কমিটি । 

শিক্ষামন্ত্রী আরো জানান,জেএসসি-এসএসসি এবং এইচএসসি তে বিজ্ঞান,মানবিক বা বাণিজ্যই নয় কারিগরি,মাদ্রাসাসহ আরো নানা বিষয় বিবেচনা করে নির্ধারন করা হবে এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল নীতি । এবিষয়ে একটি টেকনিক্যাল কমিটিও গঠন করার কথা জানিয়েছেন তিনি ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More