নিভারে বিপর্যন্ত পুদুচেরি-তামিলনাড়ু, তিন জনের প্রাণহানি

0 254

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

ঘূর্ণিঝড় নিভারের তাণ্ডবে ভারতের তামিলনাড়ুতে কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। বুধবার গভীর রাতে পুদুচেরির কাছে আছড়ে পড়ে প্রবল ঘূর্ণিঝড় নিভার। সেই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। তামিলনাড়ু উপকূলেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে।

নিভারের জেরে বৃহস্পতিবার সকাল থেকেই চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোরসহ বিস্তীর্ণ এলাকায় ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। পুদুচেরি-তামিলনাড়ুর উপকূল এলাকায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। উপড়ে গিয়েছে বহু গাছ। ভেঙে পড়েছে প্রচুর বাড়ি। জলমগ্ন হয়ে গিয়েছে উপকূলবর্তী নিচু এলাকাগুলো।

স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছে, পুদুচেরি এবং তামিলনাড়ু উপকূলবর্তী এলাকাতে ঘনীভূত হয়ে রয়েছে নিভার। শুধুমাত্র পুদুচেরিতেই সকাল ১০টা পর্যন্ত ২০ ঘণ্টায় ২০ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। সমুদ্রে নিভার প্রবল শক্তিশালী থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার দাপট কমেছে। ফলে, নিভার প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে। তবে, নিভারের শক্তি ক্রমশ কমবে। ইতিমধ্যে, ঝড়ের প্রকোপ কমায় উদ্ধারকাজ শুরু করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। সমুদ্রবন্দর এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। তামিলনাড়ু ও পুদুচেরিতে প্রায় আড়াই লাখ মানুষকে আগেই উপকূলীয় এলাকা থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ১ হাজার কিউসেক জল ছেড়ে দিয়েছে প্রশাসন। কাড্ডালোরের প্রায় ২ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে তামিলনাড়ুর ৭ টি জেলায় বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। রাজ্যবাসীকে বাড়িতে থাকার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী। পুদুচেরিতেও সমস্ত দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ পরিষেবাও। চেন্নাইয়ে মেট্রো চলাচল শুরু হয়েছে। বাতিল করা হয়েছে একাধিক ট্রেন। পুদুচেরিতে ঘোষণা হয়েছে সরকারি ছুটি। তামিলনাড়ু এবং পুদুচেরির প্রশাসনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

ছবি : ডয়েচে ভ্যালে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More