দিনভর উৎসবে শেষ হলো উথলী মাছের মেলা

0 28

পজেলা প্রতিবেদক, শিবগঞ্জ (বগুড়া)

নবান্ন উপলক্ষ্যে বগুড়ার শিবগঞ্জ উপজেলায় মঙ্গলবার দিনভর চললো মাছের মেলা। শত বছরের ঐতিহ্য মেনে উপজেলার উথলী এলাকায় মঙ্গলবার ভোরে শুরু হয় এই মেলা। বিভিন্ন জাতের বড় আকারের মাছের জন্য বিখ্যাত এই মেলায় দিনভর মাছের পাশাপাশি বিকিকিনি চলেছে ক্ষেত থেকে সদ্য তোলা শীতের বিভিন্ন সবজিও।

স্থানীয়রা জানান, দেড় শতাধিক বছর ধরে নবান্ন উপলক্ষ্যে উথলী এলাকায় বসছে এই ঐতিহ্যবাহী মাছের মেলা। ভোরে শুরু হওয়া এবারের মেলায় রুই, কাতল, চিতল, বোয়াল, বাঘাআইড়সহ বিভিন্ন জাতের মাছ নিয়ে পসরা সাজিয়েছেন শতাধিক দোকানী। ৫ কেজি থেকে শুরু করে ২০ কেজি ওজন পর্যন্ত বিভিন্ন জাতের মাছ কিনতে দিনভরই মেলায় দর্শনার্থীদের ছিলো উপচে পড়া ভিড়।

মেলার বড় আকর্ষণ মাছ থাকলেও, ফসলের ক্ষেত থেকে সদ্য তোলা আলু, ফুলকপি, শিমসহ শীতকালীন বিভিন্ন সবজির বেচাকেনাও এই মেলার আরেকটি ঐতিহ্য।

গ্রামীণ মেলার অপরিহার্য্য অংশ হিসেবে নানান ধরনের মিষ্টান্ন আর বগুড়ার দইয়ের বেচাকেনাও বেশ জমে ওঠে এই মেলায়।

ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলা একদিনের এই মেলাকে ঘিরে আশপাশের ১০/১৫টি গ্রামে উৎসবের আমেজ থাকে কয়েকদিন ধরে। করোনা সংক্রমণের এই সময়েও তাই মেলাকে ঘিরে বিভিন্ন প্রান্তের হাজারো মানুষের সম্মিলন ঘটেছে এই এলাকায়।

উপজেলা//এমএইচ//

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More