ছয় মাস পর খুললো তাজমহলের দ্বার

0 40

বিদেশ-বিভূঁই প্রতিবেদন

ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে টানা ছয় মাস বন্ধ রাখার পর সোমবার থেকে দর্শনার্থীদের খুলে দেয়া হয়েছে ১৭ শতকের প্রেমের সৌধ তাজমহল।
তাজমহলের সঙ্গে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে আগ্রা ফোর্টও। তবে এ দুই ঐতিহাসিক নিদর্শনে প্রবেশ করতে হলে মানতে হবে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একগুচ্ছ স্বাস্থ্যবিধি। খবর আলজাজিরার।
এমন সময় আগ্রার দুই প্রত্নতাত্ত্বিক নির্দশন খুলে দেয়া হলো, যখন দেশটিতে করোনার বিস্তার আশঙ্কাজনক হারে বাড়ছে। আগ্রার করোনা পরিস্থিতির কথা বিবেচনা করেই গত ছয় মাস এই পর্যটনকেন্দ্র দুটি বন্ধ রাখে কর্তৃপক্ষ।


তাজমহলের পূর্ব ও পশ্চিমের দরজায় থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের বন্দোবস্ত। থাকছে মেঝেতে কাটা গোল গোল চিহ্ন, যা সামাজিক দূরত্ব বজায় রাখতে পর্যটকদের সাহায্য করবে। একটি শিফটে আড়াই হাজারের বেশি পর্যটককে ঢুকতে দেয়া হবে না। তাজমহলে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে অনলাইনেই। কোনো কাউন্টার থেকে টিকিট দেয়া হবে না।
বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য ১ হাজার ১০০ টাকা। ভারতীয় পর্যটকদের জন্য তাজমহলে প্রবেশের থাকছে ৫০ টাকার টিকিট। তবে মূল সৌধ, যেখানে সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ বেগমের সমাধি রয়েছে তা দেখতে ভারতীয় পর্যটকদের আরও ২০০ টাকার টিকিট কাটতে হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More