ঘরে বসেই পরিষ্কার করুন পুরনো সোনার গয়না।

0 56

।।যাপিত জীবন প্রতিবেদন।।

সাবেক আমলের গয়না উৎসবের মওসুমে পরছেন অনেকেই। ঘরে থাকলেও সেজেগুজে ছবি তুলতে কার্পণ্য করছেন না কেউই। ফলে চাহিদা বাড়ছে আলমারিতে পরে থাকা গয়নার বাক্সের। কিন্তু অনেক সময়ই গয়না পরতে গিয়ে দেখছেন, গয়নার মধ্যে নেই নতুনের মতো রঙের ছটা। ফলেই পোশাকের সঙ্গে তা মানানসই হয়ে উঠছে না মোটেও। ছবিতে ফিল্টার দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেও কালো কালো দেখাবে? এ ভেবেই অনেকেরই মন খারাপ।

রুপার গয়নাও কালো হয়ে গিয়েছে কারও কারও। এমন অবস্থায় তা পালিশ করতে গেলে সমস্যার মুখে পড়তে হবে। একে করোনা আবহ, তার মধ্যে পালিশের খরচ। এ দিকে জাঙ্ক জুয়েলারি দাম দিয়ে কিনেও কালো হয়ে গিয়েছে, কীভাবে ব্যবহার করা যাবে এগুলো?

জেনে নিন ঘরোয়া উপায়ে কী ভাবে ফেরাবেন গয়নার উজ্জ্বলতা

১. ঘরে থাকা পেস্ট তুলোতে নিয়ে গয়নার উপর আলতো করে ঘষুন, দেখবেন ক্রমেই তার উজ্জ্বলতা ফিরে আসছে, এবং দেখতে আবারও চকচকে লাগছে।

২. ক্ষার ছাড়া সাবান জলে ভিজিয়ে তা কাপড়ের দিয়ে গয়নার উপর ঘষলে গয়নার রং ফিরে আসে আগের অবস্থায়। তাহলে আর দোকানে দিতেই হল না। নিজেই করে ফেললেন কামাল।

৩. জলের মধ্যে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করা যেতে পারে গয়না। সঙ্গে রাখুন একটি ফয়েল পেপার। সেই কাগজ দিয়েই ঘষে পরিষ্কার করে ফেলুন।

৪. অনেক সময় শুধুই জল দিয়ে পরিষ্কার করে নেওয়ার পর তাতে ট্যালকম পা‌উডার দিয়ে ও কাপড় দিয়ে মুছলেও গয়নার লালিত্য ফিরে আসে।

৫. কাপড় কাচার সাবানের সঙ্গে চারকোল মিশিয়েও পরিষ্কার করা যেতে পারে। 

এ ছাড়াও ভারী সোনার গয়না লকারে রাখলেও হালকা সোনার চেন, ছোট দুল, আংটি পরে থাকেন অনেকেই৷ গায়ের ঘাম লেগে দেখতে চকচকে থাকে না, তেমনই নোংরাও হয়ে যায়৷

কী ভাবে পরিষ্কার রাখবেন নিয়মিত পরার গয়নাগুলি?

১. কাচের কাপে ঠান্ডা জলে হালকা কোনও লিকুইড সোপ গুলে নিন৷

২. এই জলে সোনার গয়না ভিজিয়ে রাখুন ১৫-৩০ মিনিট৷

৩. টুথব্রাশ দিয়ে হালকা করে ঘষে পরিষ্কার করে নিন গয়না৷

৪. হালকা গরম জলের তলায় ধরে পরিষ্কার করে ধুয়ে নিন গয়না৷

৫. পাতলা-নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More