গম-ভূট্টা চাষাবাদের তথ্য জানাবে অ্যাপ

0 47

টেকনোলজি আপডেট প্রতিবেদন

গম ও ভুট্টার জাত, উৎপাদন, রোগবালাইসহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন-উত্তর সম্বলিত একটি অ্যাপ চালু হয়েছে। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের তৈরি অ্যানড্রয়েডভিত্তিক ‘গম ভুট্টা তথ্য ভাণ্ডার’ নামের অ্যাপটি রোববার উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

এক বিজ্ঞপ্তিতে কৃষি মন্ত্রণালয় বলছে, এই অ্যাপের মাধ্যমে কৃষক, গবেষক, সম্প্রসারণকর্মী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ আগ্রহী যে কেউ খুব সহজে গম ও ভুট্টা বিষয়ে তথ্য জানতে পারবেন। গম ও ভুট্টার জাত, জাতের বৈশিষ্ট্য, উৎপাদন, বীজ উৎপাদন প্রযুক্তি, রোগবালাই সম্পর্কিত তথ্যসহ গম ও ভুট্টা সম্পর্কে যেকোনো বিষয়ে প্রশ্ন করা ও উত্তর জানা যাবে। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।

অ্যাপটির উদ্বোধন করে কৃষিমন্ত্রী বলেন, দেশে গম ও ভুট্টার প্রচুর চাহিদা রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদের খাদ্য হিসাবে ভুট্টা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। “সেজন্য গম ও ভুট্টার উৎপাদন আরও বাড়াতে হবে। এ অ্যাপটি গম ও ভুট্টার উৎপাদন এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহযোগিতা করবে। গবেষণার মাধ্যমে উন্নত নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারে সহায়তা করবে।”

কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় অ্যাপটি উদ্বোধন করেন কৃষিমন্ত্রী। এডিপি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার সময় মন্ত্রী বলেন, কোভিড-১৯ বিশ্বব্যাপী মানুষের জীবনকে বিপর্যস্ত করে ফেলেছে, মহাসংকটে ফেলেছে। “এই অবস্থায় খাদ্যের অভাবের কারণে মানুষকে যাতে আরেকটা মহাসংকটে পড়তে না হয়, সেজন্য সর্বোচ্চ গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে কাজ করা হচ্ছে। মাঠ পর্যায়ের কর্মকর্তারা জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে কাজ অব্যাহত রেখেছে।”

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More