কড়া প্রতিক্রিয়ার মুখে এবার সুর নরম ফ্রান্স প্রেসিডেন্টের

0 46

||বিদেশ-বিভূঁই প্রতিবেদন||

মহানবীকে (সা.) বিদ্রূপ করে কার্টুন প্রকাশে সমর্থন ও ইসলামবিদ্বেষী মন্তব্যের কারণে সৃষ্ট তীব্র প্রতিক্রিয়ার মুখে এবার সুর নরম করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

মহানবীকে (সা.) অবমাননা করে কার্টুন প্রকাশে মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা বুঝেন বলেও মন্তব্য করেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে ফ্রান্সের প্রেসিডেন্ট এসব কথা বলেছেন।

শনিবার আল জাজিরা আরবি সাক্ষাৎকারটি প্রকাশ করে। ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ব্যঙ্গচিত্র প্রদর্শন করা ফ্রান্সের কোনো সরকারি প্রকল্প বা উদ্যোগ ছিল না। এটি একটি বেসরকারি স্বাধীন ও স্বতন্ত্র সংবাদপত্রের কাজ। পত্রিকাগুলো সরকারের অনুগত নয়। কার্টুন এঁকে রাসুলের (সা.) অবমাননা করায় মুসলমানদের অনুভূতি কেমন হতে পারে, তা আমি বুঝতে পারি।

ম্যাকরন জানান, শার্লি এবদোসহ অনেক ম্যাগাজিন-পত্রিকাই খ্রিস্টান, ইহুদি বা অন্য ধর্ম নিয়ে ক্যারিকেচার প্রকাশ করে আসছে। ইসলাম ধর্মের নবীর কার্টুন প্রকাশ নিয়ে মুসলিমদের ক্ষোভের আমি অনুভূতি বুঝতে পারি। এটাকে আমি সম্মানও করি। কিন্তু আমার ভূমিকা আপনাদের বুঝতে হবে। মত প্রকাশের অধিকারকেও আমার সম্মান দেখাতে হয়।

ম্যাকরন বলেন, ফ্রান্সে প্রকাশিত সবকিছুই ব্যক্তিগতভাবে সমর্থন করেন না তিনি। তবে, রাষ্ট্রপ্রধান হিসেবে সবার বাকস্বাধীনতা নিশ্চিত করতে হয় তাকে। এসব কার্টুনে কেউ মর্মাহত হলে, তার অনুভূতিকে আমি শ্রদ্ধা করি। কিন্তু কথা বলার, লেখার, চিন্তা করার ও আঁকার যেসব স্বাধীনতা ফরাসীদের দ্বারা তৈরি হয়েছে, আমার দায়িত্ব তা রক্ষা করা। এর মানে এই নয় যে, যা ছাপা হচ্ছে বা বলা হচ্ছে- ব্যক্তিগতভাবে আমি তা সমর্থন করি। তিনি আরও বলেন, পণ্য বর্জনের বিষয়টি লজ্জার। গুটিকয়েক রাষ্ট্রনেতার উসকানিতে কিংবা ভুল তথ্যে বিভ্রান্ত হয়ে অনেকে এ কর্মসূচির ডাক দিয়েছে- যা গ্রহণযোগ্য নয়। বিভিন্ন দেশে ফরাসীদের ওপর যে হামলা হচ্ছে, যারা স্পষ্ট ভাষায় এর নিন্দা জানান না, তারাও এসব সহিংসতার জন্য দায়ী। এদিকে, ধর্ম অবমাননার অভিযোগে অক্টোবরের মাঝামাঝি থেকেই ফ্রান্সের বিরুদ্ধে উত্তাল মুসলিম বিশ্ব।

MH/01.11.2020/

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More