কেমন হতে পারে আগামীতে কৃষি? [পর্ব-৩]

0 169

||ক্ষেত-খামার প্রতিবেদন||

শেষ পর্বে আমরা আলোচনা করবো Vertical Farming-এর প্রকারভেদ এবং এর বিকল্প কোন পদ্ধতিটি বাংলাদেশের জন্য এই পর্যায়ে উপযুক্ত হবে। এই পর্ব শুরুর আগে, আগের দুইটি পর্ব [পর্ব-১] [পর্ব-২] দেখে আসলে এই পর্বটি বুঝতে সুবিধা হবে।

কতপ্রকারের Vertical Farming হয় –
আধুনিক বিশ্বে প্রায় ১৩ রকম উপায়ে Vertical farming করা হয় এবং প্রতিটি উপায় প্রযুক্তিগতভাবে এতটাই উন্নত যা কৃষিতে বিপ্লব আনার পক্ষে যথেষ্ট। এদের মধ্যে থেকে কয়েকটি পদ্ধতির ব্যাপারে সামান্য আলোচনা রইলো

হাইড্রোপনিক্স (Hydroponics)
Hydroponics হলো এমন একটি ব্যবস্থা যাকে vertical farming-এর একটি মূল অংশ বলা যেতে পারে। অত্যন্ত ধীরে ধীরে এই ব্যবস্থাটি জনপ্রিয়তা পেয়েছে। এই পদ্ধতিতে মাটির বদলে উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টিদ্রব্যের মিশ্রণের মধ্যে উদ্ভিদমূল নিমজ্জিত থাকে, এক্ষেত্রে পুষ্টিমৌলগুলিকে সঠিক অনুপাতে মেশাতে হবে।

অ্যারোপোনিক (Aeroponics)
১৯৯০ সালে এই প্রযুক্তির উদ্ভাবন হয়েছিলো NASA-র দ্বারা যখন তারা মহাকাশে ফসল উৎপাদনের পরিকল্পনা করেছিলো। সেই সময় থেকে এই প্রযুক্তির নামকরণ হয় Aeroponics অর্থাৎ উদ্ভিদকে বিনা মেদিনীতে ও স্বল্পজলে উৎপাদন করা। যদিও প্রক্রিয়াটি এখনো পরীক্ষাধীন রয়েছে।

অ্যাকোয়াপনিক্স (Aquaponics)
অ্যাকোয়াপনিক্স প্রযুক্তি অনেকটাই হাইড্রোপনিক্স প্রযুক্তির সমগোত্রীয় তবে একটু উন্নতমানের, এর মাধ্যমে জলজ পরিবেশে উদ্ভিদ ও মাছ উভয় উৎপাদনই সম্ভবপর। এক্ষেত্রে জলজ বাস্তুতন্ত্র একটি আলাদা মাত্রা পায়।

লকাল (Lokal)
IKEA (Sweden) -এর The Space 10-এর ল্যাবরেটরিতে এই লকাল পদ্ধতি উদ্ভাবিত হয়েছিলো। লকাল পদ্ধতির ভাস্কর বলেছেন যে, এই পদ্ধতিতে উৎপাদিত খাদ্য সাধারণ প্রথাগত বাগানে উৎপাদিত বস্তুর তুলনায় অনেক দ্রুত বৃদ্ধি পেয়ে থাকে। এই প্রক্রিয়ায় বাড়িতে উৎপাদিত খাদ্য ফসলকে বাড়িতেই ব্যবহার করা যায়।

স্কাইগ্রীণ (Skygreen)
এই পদ্ধতিতে Vertical Farming ব্যবস্থা চালু করে সিঙ্গাপুরের Skygreen নামক কোম্পানি, যা এই উল্লম্ব কৃষির ক্ষেত্রে এক যুগান্তকারী বিপ্লব এনেছিলো। এটিই প্রথম অতিস্বল্প কার্বনযুক্ত হাইড্রোলিক ফার্ম, এই পদ্ধতিতে চলমান তাকের মধ্যে উৎপাদিত উদ্ভিদগুলি সারাদিন যাবত আবর্তিত হতে থাকে। এতে সব কটি উদ্ভিদ সমানভাবে জল ও আলো পেতে পারে।

স্কাইফার্ম (Skyfarm)
লন্ডনের বজারস স্টার্ক হারবার সংস্থাটি তাদের অংশীদারদের সাহায্যে বায়ুচালিত একটি Vertical Farming Tower তৈরি করে যা তারা ২০১৪ তে বিশ্বকৃষি উৎসবে প্রদর্শিত করেন। এই প্রক্রিয়াটিতে aquaponics ও hydroponics এর মতবাদ কিছুটা হলেও ব্যবহৃত হয়েছিলো।

Vertical Agriculture
Vertical Farming

এইসব প্রক্রিয়াগুলি ছাড়াও আরও কিছু পদ্ধতি রয়েছে, যেমন-

বোওয়ারি (Bowery) (বিশ্বের সবথেকে বেশী প্রযুক্তিগতভাবে সফল বাণিজ্যিক অন্দরমহল কৃষি)
জিপগ্রো (Zipgrow)
কিউবিক-ফার্মিং (Cubic farming)
মডুলার ফার্ম (Modular farms)
ভার্টি ক্রপ ( Verti Crop)
প্ল্যান্টিস্ক্যাপার (Plantscaper)
অ্যারোফার্মস (Aerofarms)

এইসব পদ্ধতির মধ্যে অনেকগুলিই পরীক্ষাধীন রয়েছে, তবে গবেষক মন্তব্য Vertical farming যেমন আকর্ষনীয়, তেমনটাই শিক্ষণীয়। অদূর ভবিষ্যতে বাড়তি জনসংখ্যার পরিপূর্ণ খাদ্যসংস্থানের জন্য এই প্রযুক্তির দোসর তেমনভাবে আর কোনো প্রক্রিয়াকেই ভাবা যেতে পারে না।

বাংলাদেশে Vertical Farming-এর বিকল্প
বাংলাদেশে vertical farming-এর পরিকাঠামোগত প্রযুক্তির উন্নয়ন না ঘটানো পর্যন্ত এই প্রযুক্তির বিকল্প হিসাবে “Roof Top Farming” বা ছাদে চাষবাসকে বেশী গুরুত্ব দেওয়া হচ্ছে। এটি অনেকটাই উল্লম্ব কৃষির মতো বিষয়, তবে কিছুটা পার্থক্য রয়েছে-যেমন ‘Roof top farming’-এ প্রকৃতিক আলোয় উৎপাদন হয় যেটা Vertical farming-এর ক্ষেত্রে কৃত্রিম উপায়ে হয়ে থাকে। Roof top farming-এর ক্ষেত্রে বিদ্যুৎ খরচ অনেকটাই কম কারণ এই ধরণের প্রক্রিয়ায় LED-এর জন্য বিদ্যুৎ খরচ নেই। নিউইয়র্কের গথামগ্রীন (Gotham Green) ও মন্ট্রিল-এর লুফা ফার্ম (Lufa Farm) এর বক্তব্য অনুসারে, তাদের দেশে যত সংখ্যক বাড়ির ছাদ রয়েছে তাতে আনুমানিক ফাঁকা স্থানের পরিমাণ সম্মিলিত ভাবে প্রায় ১৩৬ হেক্টর, সুতরাং আমরা প্রত্যেকে যদি বাড়ির ছাদকে এমনভাবে ফাঁকা ফেলে না রেখে কিছু না কিছু ভাবে উৎপাদনের কাজে লাগাই তবে প্রাত্যহিক জীবনে প্রয়োজনীয় খাদ্যশস্য সমূহ খুব সহজেই পেতে পারি। এতে আমরা ন্যূনতম উৎপাদন ব্যয়ে অনেক বেশী স্বাস্থ্যকর ফসল পেতে পারি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More