‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাত মারা গেছেন

0 42

||বঙ্গকথন প্রতিবেদন||

বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক জনপ্রিয় মাসিক পত্রিকা কালি ও কলমের সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তরুণ লেখক স্বকৃত নোমান বিষয়টি নিশ্চিত করেছেন। আরও জানা যায়, তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। জানা গেছে, নিউমোনিয়া ও ফুসফুসে সংক্রমণজনিত রোগের কারণে গত ১৫ সেপ্টেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন আবুল হাসনাত। সেখানে করোনা পরীক্ষা করলে ফল নেগেটিভ আসে।

সাংবাদিকতা ও সম্পাদনার পাশাপাশি গল্প ও কবিতাও রচনা করেছেন আবুল হাসনাত। ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পান। কবিতা, উপন্যাস, চিত্র-সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন আবুল হাসনাত। তবে তিনি সর্বাধিক পরিচিতি লাভ করেছেন একজন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে।

চিত্রকলা বিষয়েও আবুল হাসনাতের প্রজ্ঞা সর্বজনবিদিত। এছাড়া তার হাত ধরেই বহু কবি-সাহিত্যিক-শিল্পী পাঠকের কাছাকাছি পৌঁছোতে পেরেছেন।

MH/01.11.2020

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More