ওজন কমাতে চান? এই সবজি গুলো আপনার ওজন কমাতে সহায়তা করবে।

0 77

||যাপিত জীবন প্রতিবেদন||

ওজন কমাতে চাইলে সবার আগে জানা জরুরি, যে কোন খাবারগুলো আপনার জন্য উপকারী এবং কোনগুলো উপকারী নয়। ওজন বৃদ্ধির ভয়ে খাবারের তালিকা থেকে উপকারী খাবারগুলো বাদ দিয়ে দিলে মুশকিল। আবার এমন কিছু খাওয়া চলবে না, যেগুলো ওজন কমানোর পরিবর্তে বাড়িয়ে তুলবে। অনেকে আবার ভুলভাল ডায়েট করে অসুস্থতা ডেকে আনেন। শরীরে সঠিক পুষ্টি পৌঁছানো সবার আগে জরুরি। তারপর আসে ওজন নিয়ন্ত্রণের পালা।

ওজন কমানোর ক্ষেত্রে নজর দিন খাবারের থালায়। একগাদা ভাজাভুজি এবং কার্বোহাইড্রেট জাতীয় খাবার কমিয়ে থালায় রাখতে হবে শাক-সবজি ও ফলমূল। স্বাস্থ্যকরভাবে ওজন কমাতে গেলে প্রথমেই আমাদের মাথায় আসে শাক-সবজির কথা। ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশ করেছে এমন কিছু শাক-সবজির কথা যা খেলে ওজন কমবে দ্রুত-

পালংশাক
গাঢ় সবুজ রঙের এই শাক বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। এই শাকের মধ্যে থাকে প্রচুর পরিমানে আয়রন, পটাসিয়াম এবং ফাইবার। পালংশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। পালং শাক শুধু যে ওজন কমাতে সাহায্য করে তাই নয়, টাইপ ২ ডায়াবেটিস, হার্টের অসুখ, কোষ্ঠকাঠিন্য সারাতে এবং যেকোনো ধরনের ক্যান্সার প্রতিরোধেও এটি বেশ কার্যকরী ভূমিকা রাখে।

Spinach
Spinach

ব্রকলি
দেখতে অনেকটা ফুলকপির মতোই। স্বাদও প্রায় কাছাকাছি। তবে সবুজ রঙের এই সবজি নিজ গুণেই পরিচিত। ব্রকলি আমাদের খাবারের তালিকায় যোগ হতে শুরু করেছে। ব্রকলিকে নিউট্রিয়েন্ট পাওয়ার হাউস বলা যেতে পারে। এর ভেতরে প্রচুর ক্যাসলিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন রয়েছে। ব্রকলিতে আছে প্রচুর ফাইবার এবং ক্যালোরি বেশ কম। তাইতো এই সবজি ওজন কমাতে ভীষণ উপকারী।

Broccoli
Broccoli

ক্যাপসিকাম
সালাদ কিংবা অন্যান্য খাবারে ক্যাপসিকাম ব্যবহার করা হয়। এই সবজি বেশ পুষ্টিকর। এতে আছে ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফোলেট। রঙিন এই সবজিতে পানির পরিমাণ বেশি। ক্যাপসিকাম মেটাবলিজমের হার বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

Capsicum
Capsicum

টমেটো
টমেটো যে কতকিছু তৈরিতে ব্যবহার করা হয়, তার হিসাব রাখা মুশকিল! টমেটোতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন। ওজন কমাতে এটি ভীষন কার্যকরী। নিয়মিত টমেটো খেলে অনেক অসুখ থেকেও দূরে থাকা যায়। এটি আপনি সালাদে কিংবা সবজিতে ব্যবহার করতে পারেন।

Tomatoes
Tomatoes

মিষ্টি আলু
মিষ্টি স্বাদের এই আলু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। মিষ্টি আলু পুড়িয়ে নিয়ে তার উপরে সামান্য লবণ ও লেবুর রস ছড়িয়ে নিন। খেতে বেশ ভালো লাগবে। মিষ্টি আলুতে প্রচুর ফাইবার এবং কমপ্লেক্স কার্ব আছে। এটি ত্বকের পক্ষেও অত্যন্ত উপকারী। আলুর বদলে আপনি মিষ্টি আলু খেতে পারেন। এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

Sweet Potatoes
Sweet Potatoes

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More