এবার ‘ঋষিজ পদক’ পাচ্ছেন যারা

0 140

||সংস্কৃতির মঞ্চ প্রতিবেদন||

দেশজ সংস্কৃতির লালন ও বিকাশে চার যুগের বেশি সময় ধরে কাজ করে আসা ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’ প্রবর্তিত ‘ঋষিজ পদক’ পাচ্ছেন রাইসুল ইসলাম আসাদ (অভিনয়), খুরশীদ আলম (সংগীত), সুজাতা (চলচ্চিত্র), ভাস্বর বন্দ্যোপাধ্যায় (আবৃত্তি), নওয়াজীশ আলী খান (গণমাধ্যম)।

বাম থেকে রাইসুল ইসলাম আসাদ, সুজাতা, খুরশীদ আলম, ভাস্বর বন্দোপাধ্যায় ও নওয়াজীশ আলী খান

১৯৭৬ সালের ২২ নভেম্বর সংগঠনটির জন্মলগ্ন থেকে দেশের প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ, সংরক্ষণ ও পরিবেশনার মাধ্যমে লোকপ্রিয় করার পাশাপাশি ১৯৮৩ সাল থেকে জাতীয় ক্ষেত্রে অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের ‘ঋষিজ পদক’ দিয়ে আসছে সংগঠনটি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন ও লোকপ্রিয় এই সংগঠনের ৪৪ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার (২৭ নভেম্বর) প্রদান করা হবে ‘ঋষিজ পদক ২০২০’। শিল্পকলা একাডেমির সংগীত, আবৃতি ও নৃত্যকলা মিলনায়তনে শুক্রবার বিকেল ৪টায় এই পাঁচ গুণীশিল্পীর হতে পদক তুলে দেওয়া হবে। গণসংগীতশিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে ওই আয়োজনে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ-বিষয়কমন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। এছাড়া উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছসহ আরও অনেকে।  

এ আয়োজনে গুণীজনদের পদক প্রদানের পাশাপাশি সংগীত, আবৃত্তি ও নৃত্যশিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনাও থাকছে। এতে দলীয় পরিবেশনা করবেন উদীচী, ক্রান্তি, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্বভূমি, আনন্দন ও ঋষিজ শিল্পীগোষ্ঠীর সদস্যরা। অনুষ্ঠানটি উৎসর্গ করা হয়েছে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীকে।

এমএইচ//

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More