এনআইডির শর্ত বাতিল করে এক টিকেটে চারজন বৈধ করল রেল

0 25

বঙ্গকথন প্রতিবেদন

করোনার কারণে বাংলাদেশ রেলওয়ে ট্রেন চালু করার সময় স্টেশনে টিকিট বিক্রির পরিবর্তে অনলাইনে টিকিট বিক্রির নিয়ম চালু করে। এতোদিন সেই নিয়মই বিদ্যমান ছিল। বৃহস্পতিবার রেল মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি দিয়ে নতুন বেশ কিছু নিয়ম সংযুক্ত করে।

এরমেধ্য জাতীয় পরিচয়পত্র দিয়ে রেলের টিকেট কেনার বিষয়টি সবচেয়ে সমালোচিত হয়। যেখানে বলা হয়, একজন যাত্রীকে টিকেট কিনতে হলে রেলওয়ের ওয়েবসাইটে নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। জাতীয় পরিচয়পত্র ছাড়া টিকেট কেনা যাবে না।

পরে সমালোচনার মুখে আজ এক বিজ্ঞপ্তিতে জাতীয় পরিচয়পত্রসহ ভ্রমণের বিষয়টি শিথিল করার বিষয়টি জানানো হয়। রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রীগণের যাতায়াতের সুবিধার্থে বাধ্যতামূলক জাতীয় পরিচয় পত্র প্রদর্শন করার বিষয়টি শিথিল করা হলো এবং এক আইডি কার্ডে পরিবারের সর্বোচ্চ চার সদস্যের টিকেট ক্রয় ও ট্রেন ভ্রমণ করা যাবে।

গত ১৩ আগস্ট বাংলাদেশ রেলওয়ের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ট্রেনে ভ্রমণের জন্য কেনা টিকিট, যাত্রার স্থান থেকে ফেরার টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদের টিকিট হস্তান্তরযোগ্য নয়। একজনের টিকিটে অন্য কেউ ভ্রমণ করলে তাকে টিকিটের সমপরিমাণ জরিমানা দিতে হবে। এমনকি তাকে তিন মাসের কারাদণ্ডও ভোগ করতে হতে পারে। এই পরিস্থিতিতে অনলাইন বা মোবাইল অ্যাপ থেকে নিজ নিজ টিকিট কেটে যাত্রীদের রেল ভ্রমণ এবং অন্যের টিকিটে ভ্রমণ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More