অ্যাপল শিগগিরই বাজারে আনছে আইফোন-১২!

0 36

||টেকনোলজি আপডেট প্রতিবদেন||

অবশেষে আইফোন-১২ আনতে যাচ্ছে অ্যাপল। ঘোষণা আসতে পারে অক্টোবরের ১৩ অথবা ১৪ তারিখ নাগাদ। এরই মধ্যে অ্যাপল জানিয়েছে নতুন ফোনের চাহিদা মেটাতে সাড়ে সাত কোটি আইফোন তৈরি করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতি বছর সেপ্টেম্বর মাস এলে প্রযুক্তি প্রেমীদের চোখ থাকে অ্যাপলের দিকে। কেন না এ মাসে নতুন মডেলের আইফোন নিয়ে হাজির হয় প্রতিষ্ঠানটি। তবে এবছর করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারি ও মন্দার কারণে আদৌ আসবে কি না তা নিয়ে শঙ্কায় ছিল অ্যাপল প্রেমীরা।

তবে শেষ পর্যন্ত ভক্তদের নিরাশ করেনি অ্যাপল। আইফোনের সম্পূর্ণ নতুন সংস্করণ তৈরি হচ্ছে ও তা কিছুটা পিছিয়ে অক্টোবরে বাজারে আসছে এমন খবরে স্বস্তি ফিরেছে আইফোন ব্যবহারকারীদের মধ্যে। সব মিলিয়ে এ বছর আইফোনের চারটি ভার্সন বাজারে আনবে অ্যাপল। যার মধ্যে দু’টি রেগুলার ও দু’টি প্রো ভার্সন।

রেগুলার আইফোন ১২ পাঁচ দশমিক চার ইঞ্চি এবং আইফোন ১২ ম্যাক্স ছয় দশমিক এক ইঞ্চি ডিসপ্লের অপশনের থাকবে চার জিবি র‌্যাম। এছাড়া আইফোন ১২ প্রো ছয় দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১২ ম্যাক্স ছয় দশমিক সাত ইঞ্চির দু’টি ডিসপ্লের সঙ্গে থাকবে ছয় জিবি র‌্যাম। ছয় দশমিক সাত ইঞ্চি ডিসপ্লে সংযুক্ত প্রো ভার্সনটি হতে যাচ্ছে আইফোন প্রো ম্যাক্সের সবচেয়ে বড় ডিসপ্লের আইফোন।

নতুন আইফোনে থাকবে তিনটি ক্যামেরা সেটআপ যার প্রাথমিক সেন্সর ১৬ মেগাপিক্সেল হোয়াইট অ্যাংগেল ক্যামেরা এছাড়া থাকছে টেলি ফটো ক্যামেরাও। আইফোন ১২ এবং ১২ ম্যাক্স ফোন দু’টির পেছনে থাকবে দু’টি করে ক্যামেরা। আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ ম্যাক্স এর পেছনে থাকবে তিনটি করে ক্যামেরা। এছাড়াও থাকবে এ-১৪ বায়োনিক প্রসেসর। যা এর গতি এবং কার্যক্ষমতা বাড়াবে।

স্টেইনলেস স্টিল বডির আইফোন ১২ ও ১২ ম্যাক্স দুই হাজার ৭৭৫ এমএইচ ব্যাটারি এবং অ্যালুমিনিয়াম বডির আইফোন ১২ প্রোতে থাকবে দুই হাজার ৭৭৫ এমএইচ ব্যাটারি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স এ থাকবে তিন হাজার ৬৮৭ এমএএইচ ব্যাটারি। তবে নতুন আইফোনের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হতে যাচ্ছে ফাইভ-জি নেটওয়ার্কের। ফিচারের দিক থেকে উন্নত হলেও আইফোন ১১ এর চেয়ে কিছুটা কমতে পারে আইফোন ১২ এর দাম।

তথ্যপ্রযুক্তি বিশ্লেষকদের মতে নতুন আইফোনের দাম ৬৯৯ ডলার থেকে শুরু করে এক ১৪৯ ডলারের মধ্যে থাকবে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে থাকবে নতুন আইফোনের দাম। যেখানে গত বছর বাজারে আইফোন ১১ এর সবচেয়ে কম দামি ফোনটির দাম ছিল ৬০ হাজার টাকা। শুধু ৫-জির আইফোনই নয়। এবছর নতুন অ্যাপল ওয়াচ, অ্যাপল টিভি বক্স, আইপ্যাড এয়ার এবং ছোট আকারের হোম পডও বাজার আনবে অ্যাপল।

ডিবি/এমএইচ/২১.০৯.২০২০/

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More