অ্যান্ড্রয়েড ১১ বাজারে আনলো গুগল

0 54

||টেকনোলজি আপডেট প্রতিবেদন||

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ১১তম ভ্যারিয়েন্ট যোগ করার মধ্য দিয়ে অফিসিয়ালি অ্যানড্রয়েড ১১ বাজারে নিয়ে এলো গুগল। গুগলের পিক্সেল মডেলের ফোনগুলোতে নতুন ভার্সনের এই অ্যানড্রয়েডে যুক্ত হয়েছে নতুন ৮টি বিশেষ ফিচার।

খুব শিগগিরই বাজারের সকল ব্র্যান্ডের পাশাপাশি ওয়ান প্লাস, শাওমি, রিয়েলমিসহ কয়েকটি চীনা ব্র্যান্ডও এই নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে। গুগল নতুন এই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে স্মার্ট হোম কন্ট্রোল, অত্যাধুনিক প্রাইভেসি ফিচার, ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলসহ কিছু প্রয়োজনীয় ফিচার যোগ করেছে। মেসেজিং অ্যাপগুলোর জন্য নিয়ে আসা নতুন অ্যাপ ড্রয়ার সিস্টেম ব্যবহার করে গ্রাহক নিজের ইচ্ছা মত পছন্দের ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে রাখতে পারবেন। এই অগ্রাধিকার দেওয়া ব্যক্তিদের মেসেজ গ্রাহক ইচ্ছা করলেই তার লক স্ক্রিনে দেখতে পারবেন। এছাড়া সকল মেসেজিং অ্যাপের ক্ষেত্রে চ্যাট বক্স ফেসবুক মেসেঞ্জারের বাবলের মত ভেসে উঠবে অ্যানড্রয়েড ১১তে।

গ্রাহকদের জন্য স্মার্টফোনে আসা বিগত ২৪ ঘণ্টার সকল নোটিফিকেশনের তালিকা করে রাখবে অ্যানড্রয়েড ১১। গ্রাহক ইচ্ছা করলেই তা নোটিফিকেশনের তালিকায় তা পুনরায় দেখতে পাবেন।অ্যানড্রয়েড ১১ গ্রাহকদের জন্য বিল্ট ইন স্ক্রিন রেকর্ডার অ্যাপ নিয়ে এসেছে। যা গ্রাহক চাইলেই কুইক সেটিং অপশন থেকে সরাসরি ব্যবহার করতে পারবেন।এতে আরও রয়েছে ঝামেলাবিহীন মিডিয়া কন্ট্রোলার এবং এক্সটারনাল অডিও কন্ট্রোলার অপশন।

স্মার্টহোমের জন্য রয়েছে স্মার্ট হোম কন্ট্রোলের সাহায্যে ঘরের তাপমাত্রা, লাইট চালু বন্ধসহ ঘরের স্মার্ট ডিভাইস কন্ট্রোলের বিল্ট ইন ফিচার। অ্যানড্রয়েড ১১-এ গ্রাহক চাইলে একবারের জন্য কোন অ্যাপকে একবার অনুমতি দিতে পারবেন। অব্যবহৃত অ্যাপগুলোর ক্ষেত্রে ডিভাইস এক্সেসের অনুমতি মুছে ফেলতে সক্ষম এই অপারেটিং সিস্টেম। এছাড়া নতুন কয়েকটি নিরাপত্তা ফিচার যোগ করেছে এই অপারেটিং সিস্টেম।

ডিবি/এমএইচ/২১.০৯.২০২০/

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More