অব্যবস্থাপনা ও অপরিকল্পনায় ধুনটজুড়ে যানজট

0 35

উপেজলা প্রতিবেদক, ধুনট (বগুড়া)
শহরে যতটুকু রাস্তা আছে তা ঠিকমত ব্যবহৃত হচ্ছে না, রাস্তার পাশে যেখানে-সেখানে পরিবহন স্ট্যান্ড, রাস্তার উপর বসানো ভ্রাম্যমান দোকান, ট্রফিক ব্যবস্থার বালাই নেই! ব্যবহার নেই বাইপাস সড়কের। এসব কারণে বগুড়ার ধুনট শহরে প্রতিনিয়ত যানজটে নাকাল হচ্ছে নাগরিক জীবন। আর এসবের পেছনে রয়েছে দীর্ঘদিনের অব্যবস্থাপনা ও অপরিকল্পনা।

ধুনট শহরে প্রতিনিয়ত বড় ধরনের যানজট লেগেই থাকে। আর এই যানজটের অন্যতম প্রধান কারন হলো রাস্তার উপর অবৈধভাবে গড়ে উঠা পরিবহন স্ট্যান্ড। শহরের জিরো পয়েন্ট, সোনামূখী রোড, ডাক বাংলা রোড ও কাঁচা বাজার মোড়ে রয়েছে পরিবহণ স্ট্যান্ড। রাস্তার ওপরে গাড়ি রেখে একটিতে যাত্রী তোলা হয়, বাকীগুলো পরপর রাস্তার ওপরই দাঁড়িয়ে থাকে। যত্রতত্র রিকসা-ভ্যানের যাত্রী তোলা হয়।

শহরে নেই ট্রাফিক ব্যবস্থা। ফুটপাতে দোকান সেজে বসেছে ব্যবসায়ীরা। ফলে রাস্তা সংকুচিত হয়ে গেছে। শহরের দক্ষিণ ও পশ্চিম পাশে রয়েছে বাইপাস সড়ক। কিন্ত সেই সড়ক কেউ ব্যবহার করছে না। সব ধরনের পরিবহন শহরের ভেতরের সড়ক দিয়েই যাতায়াত করছে। শহরে রাস্তার পাশেই রয়েছে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মালামাল লোড-আনলোড করা হয় রাস্তায় দাঁড়ানো গাড়ি থেকে। ফলে প্রতিদিনই রাস্তায় যানজটের সৃষ্টি হয়ে নাগরিক জনদূর্ভোগ বেড়েছে।

শহরের যানজট নিরসনে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় প্রতি মাসেই সিন্ধান্ত নেওয়া হয়। বলা হয় শহরের ভেতর থেকে অবৈধ স্ট্যান্ডগুলো অপসারণ, ফুটপাতের দোকান উচ্ছেদ, বাইপাস সড়ক ব্যবহারে পরিবহণ চালকদের সচেতন করা এবং ট্রাফিক পুলিশের ব্যবস্থা করা হবে। কিন্ত আলোচনার বাইরে এর কোনোটিই আজো আলোর মুখ দেখে নি।

ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ বলছেন, প্রতিদিন রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত মালামাল লোড-আনলোড করার জন্য ব্যবসায়ীদের বলা হয়েছে। পরিবহণের চালকদের বাইপাস সড়ক ব্যবহারের কথা বার বার বলা হচ্ছে। যানজট নিরসনে রাস্তায় কর্মীও নিয়োজিত রাখা হয়েছে। তারপরও জনগণের অসেচতনতার কারণে কমানো না শহরের যানজট।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্ত বলেন, যানজট নিরসনে আইনশৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্ত সংশ্লিষ্ট ব্যক্তিদের সমন্বয়হীনতা ও সচেতনতার অভাবে সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে সময় লাগছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More